বাংলা সিনেমায় শাবনূরের শূন্যতা

 বাংলাদেশের সিনেমা প্রিয় দর্শকদের মনে প্রাণে অদ্বিতীয়া যে চরিত্র টি এখন শূণ্যতায় অনুভব করে তার নাম - শাবনূর, প্রকৃত নাম কাজী শারমিন নাহিদ নূপুর। পিতা শাহজাহান চৌধুরী, জন্ম নাভারণ, শার্শা উপজেলা, যশোর জেলা, বিভাগ খুলনা, ১৯৭৯ সালে ১৭ ডিসেম্বর তিনি জন্ম গ্রহণ  করেন। 


"চাঁদনী রাতে" সিনেমা দিয়ে বাংলাদেশ চলচ্চিত্রে তার অভিষেক ঘঠে। তার পর আর তাকে পিছন ফিরে তাকাতে হয়নি। অমর নায়ক সালমান শাহ এর সাথে জুটি বেধে একের পর এক অপ্রতিদ্বন্দ্বী জুটির ব্যবসায় সফল সিনেমা উপহার দিয়ে গিয়েছেন। সালমান শাহ এর মৃত্যুর পরও থেমে থাকে নি তার দর্শকের গ্রহণযোগ্যতা! দর্শক চিত্র নায়ক রিয়াজের মাঝে খুজে নিয়েছিল সালমানের কিছুটা উপস্থিত। পাশা পাশি মান্না,ফেরদৌস, শাকিব এর সাথেও অভিনয় করে বাংলা সিনেমার হাল ধরে ধীরে ধীরে দীর্ঘ এক টা সময় পার করে এসেছেন।

সিনেমার একটা বাজে সময় পার করেও নিজে কে নিজের মূল্যবোধ, শালীনতা আর গ্রহণযোগ্যতায় ধরে রেখেছেন। 

এখন অস্ট্রেলিয়া তে ভাই বোন দের সাথে ছেলে আইজান কি নিয়ে বসবাস করছেন। 

কিন্তু শাবনূর ভক্ত অনেক দর্শক সিনেমার এই সুসময়ে এখনো তাকে সিনেমার পর্দায় মিস করছে। এখনো দর্শক শাবনূর কে সিনেমায় দেখতে চায়। কবে ফিরবেন সিনেমা - কুইন খ্যাত অভিনেত্রী শাবনূর? এ প্রশ্নের জবাব কবে মিলবে এ শুধু প্রযোজক, পরিচালক আর শাবনূর নিজেই জানেন। 

একটি স্টল বৈঠকে এক জন প্রযোজকের ( নাম বলতে অনিচ্ছুক)  সাথে শাবনূর কে সিনেমায় ফিরিয়ে নিয়ে আসার বেপারে জানতে চায়লে তিনি বলেন- " শাবনূর অপ্রতিদ্বন্দ্বী এক জন অভিনেত্রী, মৌসুমি, শাবনূরের গ্রহণ যোগ্যতা এখনো সব নায়িকাদের উর্ধে, শাবনূরের অভিনয় চরিত্র উপর ভিত্তি করে একটা গল্প লেখা হচ্ছে, এ জন্য শাবনূরের নিজে প্রস্তুত করতে হবে। যেহেতু তাকে মূল চরিত্রে ভাবা হচ্ছে। সুতরাং তাকে সে ভাবেই নিজেকে তৈরী করতে হবে।" 

এ বেপারে শাবনূরের সাথে কথা হয়েছে?

উত্তরে বলেন- " না, এখনো কথা হয় নি! বাট একটা টিম ম্যানেজমেন্টে আরও অনেক বেপার সেপার রয়েছে। সে গুলো প্রস্তুতি করা হচ্ছে।"

শাবনূর ম্যাডাম  যদি এ সিনেমায় না আসেন?

উত্তরে বলেন- " দেখেন- গল্প পড়ে ম্যাডাম কাজে যোগ দিবেন আর যদি না করেন - সেটা অন্য কারণে হতে পারে। কিন্তু গল্প যদি পড়েন, নিজের চরিত্র যদি বুঝেন তিনি আমাদের না করতে পারবে না!"

শাবনূরের বিপরীতে হিরু কে থাকতে পারেন?

উত্তরে বললেন-" প্রথম কথা হলো - হিরু নবাগত হিসেবে ভাবছি! দ্বিতীয়ত - টেলিভিশনের পর্দা থেকে নেওয়ার সম্ভাবনা বেশি!"

দর্শক কেমন পাবেন বলে মনে করেন?

উত্তরে বললেন-" আমি সিনেমা বানাবো, - সি- নে - মা , ইউটিউব এর বা টিভি নাটক নয়। যখন টাইটেল প্রকাশ হবে তখন এর উত্তর দেব এখন না!"

শুনতে পেলাম কয়েকটি ভাষায় আপনার ছবিটি মুক্তির বেপারে অনেক দেশের চলচ্চিত্র এজেন্সির সাথে কথা হচ্ছে আপনার- কথাটা কত টুকু সত্য?

উত্তরে বললেন- " কথাটি সত্যই সঠিক শুনেছেন! তবে বেপারটা হলো পণ্য না থাকলে আপনি ভোক্তা কোথায় পাবেন? ছবি নির্মাণের পর এ বেপারে সঠিক তথ্য আপনাদের দিতে পারবো!"

দর্শকদের বেপারে কিছু বলোন- 

উত্তরে বললেন- " দর্শকের বলি, আপনারা বাংলা সিনেমা দেখুন, সিনেমার সুদিন ফিরে এসেছে! আপনারা সিনেমা দেখলে আমরা আরেকটা সালমান তৈরী করার চেষ্টা করবো, শাবনূর কে আবার পর্দায় ফিরে আনতে পারবো! দেশের কৃষ্টি, কালচার, অর্থনৈতিক প্রবৃদ্ধি, দেশিও মূল্যবোধ বিশ্বের বুকে তুলে ধরতে পারবো। আপনারা সিনেমা না দেখলে চলচ্চিত্র এক্কেবারে ভঙ্গুর হয়ে পড়বে। আশা করি আমরা যে সিনেমাটি নিয়ে আসছি সেটা শিশু থেকে বৃদ্ধ সবাই এক সাথে দেখতে পারবেন।"

সর্বপরি bdnews27 ও চায় সিনেমার সুদিনে শাবনূর পর্দায় ফিরে আসোক।

 

Post a Comment

নবীনতর পূর্বতন